ভেলভেট মার্বেল কেক

Eggless red velvet marble cake (ডিম ছাড়া রেড ভেলভেট মার্বেল কেক) বাড়িতে বসে তুলোর মতো ডিম ছাড়া মার্বেল কেক বানান খুব সহজেই। আমি ঐন্দ্রিলা ঘোষ কাঁড়ার আমার হেঁসেলে ডিম ছাড়া এই কেক টি বানিয়ে ফেললাম ও আমার এই সহজ পদ্ধতিটি আশা করি আপনাদের ও খুব ভালো লাগবে।।

: উপকরণ :

1> ময়দা ১কাপ।

2> তেল ১কাপ বা মাখন ৫০গ্রাম।

3> চিনি গুঁড়ো ১কাপ।

4> ভ্যানিলা এসেন্স ১টেবিল চামচ।

5> বেকিং পাউডার ১টেবিল চামচ।

6> কোকো পাউডার ২ টেবিল চামচ।

7> দুধ ১/২ কাপ |

8> টক দই ১টেবিল চামচ।

9> লাল ফুড কালার ১/২ টেবিল চামচ।

পদ্ধতি : একটা মিক্সিং বাটিতে ১ কাপ ময়দা ভালো করে চালুনি তে চেলে নিয়ে তাতে তেল বা মাখন মিশিয়ে নিতে হবে খুব ভালো ভাবে। তারপর আবার চালুনি রেখে তাতে বেকিং পাউডার, কোকো পাউডার দিয়ে আবার চেলে নিয়ে আবার ভালো করে মিশিয়ে নিতে হবে। ময়দায় যেন কোনো ডেলা না থাকে।এরপর মিক্সি তে টক দই ও চিনি গুঁড়ো ভালো করে ফেটিয়ে নিয়ে ময়দার মধ্যে দিয়ে মাখতে হবে। তারপর সামান্য সামান্য করে দুধ ঢালতে হবে ও ব্যাটার টা তৈরি করতে হবে ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিতে হবে। দেখে নিতে হবে ব্যাটার যেন পাতলা না হয়ে যায়। ব্যাটার বানানো হয়ে গেলে দুই ভাগে ভাগ করে নিতে হবে। এক ভাগে লাল ফুড কালার দিয়ে ভালো করে মেশাতে হবে।
এরপর একটা কেক মোল্ড নিয়ে তাতে ভালো করে তেল মাখিয়ে রাখবো। মোল্ড এর ওপর বাটার পেপার বা যাদের হাতের কাছে বাটার পেপার থাকবে না তারা সাদা কাগজে তেল মাখিয়ে কেক মোল্ড এ রাখতে পারেন। তাতে কেকের স্বাদ কিন্তু একটু ও পরিবর্তন হবে না। এবার প্রথমে সাদা ব্যাটার ঢালতে হবে তারপর লাল ব্যাটার ঢালতে হবে। সবটা ঢালা হয়ে গেলে একটা টুথপিক দিয়ে ওপরে একটু ডিজাইন করে দিতে হবে (কেক এর মাঝ বরাবর রেখা একবার সোজা দিক থেকে উল্টো দিকে আর একবার উল্টোদিক থেকে সোজা দিকে টানতে হবে এভাবেই আসবে মার্বলের ডিজাইন)।
প্রেসার কুকার বা কড়াই তে কেক বানানোর পদ্ধতি : গ্যাসের ওপর চাটু রেখে তাতে ১০০গ্রাম নুন দিয়ে তার ওপর প্রেসার কুকার বা কড়াই এ কেক মোল্ড বসিয়ে ৩০মিনিট বেক করে নিতে হবে। প্রথম ১০ মিনিট অল্প তাপে করতে হবে তারপর একদম নিভু তাপে বেক করতে হবে। ২০ মিনিট হবার পর টুথপিক দিয়ে মাঝে দেখে নিতে হবে কাঁচা আছে কি। নামানোর পর ১৫ মিনিট ভাপে থাকবে। তারপর কেটে পরিবেশন করুন ডিম ছাড়া রেড ভেলভেট মার্বেল কেক।।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে চোখ রাখুন Hashtag Kolkata-র ওয়েব সাইটে. এছাড়াও আপনারা পাবেন Kolkata Street food, fashion, film, technology দুনিয়ার নিত্য নতুন খবারাখবর, তাহলে পড়তে থাকুন Hashtag Kolkata বেঙ্গলি ই- ম্যাগাজিন।

Our Social Media Handles =>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *