Trivia

ছোটদের সান্তা দাদু :সেন্ট নিকোলাস

কলমে : মঞ্জরী রায়

সান্তা ক্লজ , কিংবদন্তি ব্যক্তিত্ব যিনি ঐতিহ্যগত পৃষ্ঠপোষক মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য  দেশে ক্রিসমাস , শিশুদের জন্য উপহার আনা।  তার জনপ্রিয় চিত্রটি চতুর্থ  শতাব্দীর খ্রিস্টান সাধু সেন্ট নিকোলাসের সাথে সম্পর্কিত ঐতিহ্যের উপর ভিত্তি করে তৈরি । তিনি খ্রিষ্টমাস ইভ বা ২৪শে ডিসেম্বর তারিখের সন্ধ্যায় এবং মধ্যরাতে অথবা ফিস্ট ডে বা ৬শে  ডিসেম্বর তারিখে (সেন্ট নিকোলাস ডে) ভাল ছেলেমেয়েদের বাড়ি বাড়ি ঘুরে তাদের উপহার দিয়ে যান। এই কিংবদন্তির উৎস ঐতিহাসিক চরিত্র উপহার-প্রদানকারী সেন্ট নিকোলাসের জীবন সংক্রান্ত সন্তজৈবনিক উপাদানসমূহ। গ্রিক ও বাইজানটাইন লোককথাতেও বাসিল অফ সিসেরিয়া সংক্রান্ত একই প্রকারের একটি কিংবদন্তির উপাখ্যান বর্ণিত হয়েছে। বাসিলের ফিস্ট ডে বা ভোজদিবস পয়লা জানুয়ারি গ্রিসে উপহার আদানপ্রদানের দিন।

ডাচরা সেন্ট নিকোলাস (সিন্টারক্লাস) এর কিংবদন্তীকে নিউ আমস্টারডামে (বর্তমানে নিউ ইয়র্ক সিটি) নিয়ে যাওয়ার জন্য কৃতিত্ব দেয় , সাথে তার ভোজের দিনে, ৬ই ডিসেম্বর শিশুদের উপহার এবং মিষ্টি দেওয়ার রীতি ছিল। সেন্ট নিকোলাসের প্রকৃত চিত্রটি ছিল এক বিশপের আলখাল্লা পরিচিত সন্তের চিত্র। কিন্তু আজকের সান্টাক্লজ সাধারণত হন কোনো স্থূলকায়, হাস্যমুখর এবং সাদা-দাড়িবিশিষ্ট ব্যক্তি; তার পরনে থাকে সাদা কলার ও কাফযুক্ত লাল কোট, সাদা কাফযুক্ত লাল ট্রাউজার্স, কালো চামড়ার বেল্ট ও বুটজুতো। সান্তা ক্লজের বর্তমান চিত্রটি হল কার্টুনিস্ট দ্বারা আঁকা ছবি উপর ভিত্তি করে  ১৮৬৩  সালে হার্পারের সাপ্তাহিক শুরুর জন্য থমাস নাস্ট । নাস্টের সান্তা ১৮২৩ সালে প্রথম প্রকাশিত “এ ভিজিট ফ্রম সেন্ট নিকোলাস” (“টিওয়াস দ্য নাইট বিফোর ক্রিসমাস”  নামেও পরিচিত) কবিতায় দেওয়া বর্ণনার জন্য অনেক বেশি ঋণী । ছবিটি ছিল জনপ্রিয় সান্তা ক্লজ বিজ্ঞাপন  দ্বারা আরও সংজ্ঞায়িত করা হয়েছে কোকা-কোলা কোম্পানি ১৯৩১ থেকে চিত্রকর দ্বারাহ্যাডন সান্ডব্লাম । সানডব্লুমের সান্তা ছিলেন সাদা-দাড়িওয়ালা ভদ্রলোক যিনি একটি লাল স্যুটে একটি কালো বেল্ট এবং সাদা পশম ট্রিম, কালো বুট এবং একটি নরম লাল টুপি পরেছিলেন। এই রূপকল্পের প্রচার ও তার জনপ্রিয়তার প্রসারে সহায়তা করে একাধিক গান, রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র। যুক্তরাজ্য ও ইউরোপে সান্টাক্লজের রূপটি আমেরিকান সান্টার মতো হলেও এই অঞ্চলে তিনি ফাদার খ্রিষ্টমাস নামেই সমধিক পরিচিত।  

 সান্তা ক্লজ তার স্ত্রীর সাথে উত্তর মেরুতে বসবাস করতেন , সান্টাক্লজ তার স্ত্রী মিসেস ক্লজ, অসংখ্য জাদুক্ষমতাসম্পন্ন এলফ,  যেখানে তিনি তার এলভদের সাহায্যে খেলনা তৈরি করতে সারা বছর কাটান , এবং আট-নয়টি উড়ন্ত বলগাহরিণের সঙ্গে বাস করেন। অন্যদিকে ফাদার খ্রিষ্টমাসের নিবাস মনে করা হয় ফিনল্যান্ডের, ল্যাপল্যান্ড প্রদেশের কোরভাটুনটুরি পার্বত্য অঞ্চলে।   সেখানে তিনি শিশুদের কাছ থেকে ক্রিসমাসের উপহার চেয়ে চিঠি পান। ক্রিসমাসের প্রাক্কালে তিনি খেলনা দিয়ে তার স্লেজ লোড করেন এবং সারা বিশ্বে উড়ে বেড়ান, আটটা বলগাহরিণ দ্বারা টানা , প্রতিটি শিশুর বাড়িতে থামে; তিনি চিমনি থেকে নীচে নেমে যান এবং উপহারগুলি রেখে যান, পরিবারের বাচ্চাদের দ্বারা তার জন্য রেখে যাওয়া দুধ এবং কুকি দিয়ে নিজেকে সতেজ করে।অপর একটি উপাখ্যান অনুসারে, সান্টাক্লজ সারা বিশ্বের শিশুদের একটি তালিকা প্রস্তুত করে তাদের আচরণ (“দুষ্টু” ও “লক্ষ্মী”) অনুযায়ী দুই ভাগে ভাগ করেন। তারপর খ্রিষ্টমাস ইভের রাতে তিনি লক্ষ্মী ছেলেমেয়েদের খেলনা, লজঞ্চুস ও অন্যান্য উপহার দেন এবং কখনও কখনও দুষ্টু ছেলেমেয়েদের কয়লা দিয়ে যান।

১৮৮১ সালে টমাস নাস্ট অঙ্কিত সান্টাক্লজের চিত্র; ক্লিমেন্ট ক্লার্ক মুরের সঙ্গে নাস্ট সান্টাক্লজের বর্তমান রূপকল্পটির সৃজনে সহায়তা করেছিলেন।

Santa Claus
Santa Claus